blogger widgets
শুভ্র ভাই এর লেখালেখির জগতে স্বাগতম! Welcome!

নিরো

দেশে দেশে সমলিঙ্গিক বা সমকামী বিবাহের স্বীকৃতি দেয়ার হিড়িক পড়ে গেছে। অনেকের ধারণা গে ম্যারেজ বা সমকামী বিয়ে একটি আধুনিক প্রথা বা ধারণা। আসলে কিন্তু তা নয়। সুদূর অতীতে সমকামী বিবাহের নিদর্শন পাওয়া যায়। প্রাচীন সমাজে সমকামী বিয়ের কথা বলতে গেলে নিরোর কথা বলতে হয়। নিরো একজন নয় দুই জন পুরুষকে বিয়ে করেছেন। বাঙালির কাছে রোমান সম্রাট নিরো বাঁশি বাজানোর জন্য বিখ্যাত। কথিত আছে রোম নগরী যখন পুড়ছিলো তখন নিরো বাঁশি বাজাচ্ছিলেন। সম্রাট নিরো সমকামিতাকে নোংড়ামির শেষ সীমায় পৌঁছে দিয়েছিলেন।


রোমান সম্রাট ক্লডিয়াসের চতুর্থ স্ত্রী আগ্রিপ্পিনার ছেলে হচ্ছে নিরো। ক্লডিয়াসের প্রথম সন্তান ১৪ বছর বয়সী রাজপুত্র ব্রিট্টানিকাসকে আগ্রিপ্পিনা বিষপ্রয়োগে হত্যা করে নিরো সিংহাসন লাভের পথ পরিষ্কার করেন। অথচ ক্ষমতা লাভের পর নিজ মাকে হত্যার প্রচেষ্টা করে নিরো। প্রথম বার বিষপ্রয়োগে হত্যা ব্যর্থ হয়। এর পর ঘরের ছাদ ভেঙে চাপা দিয়ে, জাহাজ ডুবিয়ে মারার প্রচেষ্টা ব্যার্থ হলে নিজের সৈন্য পাঠিয়ে আগ্রিপ্পিনাকে হত্যা করে। নিরো দুজন মেয়েকে বিয়ে করেন। প্রথম স্ত্রীর নাম ক্লডিয়া অক্টোভিয়া, সম্রাট ক্লডিয়াসের মেয়ে। ক্ষমতাকে পাকাপোক্ত রাখতে নিরো ক্লডিয়াকে বিয়ে করে। গরম বাথ টাবে ক্লডিয়ার মৃতদেহ আবিষ্কৃত হয়। এর পিছনে নিরোর অবদান অনস্বীকার্য। এরপর নিরো পপায়া সাবিনাকে বিয়ে করেন। নিরো গর্ভাবস্থায় সাবিনাকে লাথি মারায় তার মৃত্যু হয়। নিরো বন্দীদের বাঘ সিংহের খাবার হিসেবে ছেড়ে দিতো। অনেকসময় বন্দীকে প্রাণীর চামড়া পরিয়ে কলোসিয়ামে কুকুর ও অন্যান্য বন্য জানোয়ারের হাতে ছেড়ে দিতো ছিড়ে খাবার জন্য। কিছু লোককে ক্রুশে ঝুলিয়ে মারে। রাজ প্রসাদের পার্টিতে আলো জ্বালাতে কিছু লোকতে জীবন্ত পুড়িয়ে মারা হতো। এই ছিল নিরো। সম্রাট নিরো। টাইর‍্যান্ট বা স্বৈরশাসকের নিকৃষ্ট উদাহরণ। নিরো নিজের জন্য সুবিশাল প্রাসাদ নির্মানের নিমিত্তে কাউকে অবহিত না করে রোমের একটা অংশ পুড়িয়ে ফাঁকা করে ফেলে।


সাবিনার মৃত্যুর পর নিরো স্প্রাউস নামের এক সুদর্শন দাস বালককে বিয়ে করেন। রাজকীয় ভাবে এই বিয়ের আয়োজন করা হয়। বিয়েতে স্প্রাউসকে কনের সাজে সাজানো হয়। নিরো পরেন দিয়ে পোষাক। স্প্রাউসকে মেয়েদের পোষাক পরতে হতো এবং তার সভাসদগণ তাকে সম্রাজ্ঞী হিসেবে অভিবাদন জানাতো। নিরো স্প্রাউসের জেনিটাল বা শুক্রাশয় কেটে ফেলেন। এরপরে নিরো পিথাগোরাস নামের এক যুবককে বিয়ে করেন। আমাদের ছেলেবেলায় পড়া পিথাগোরারের উপপাদ্যের পিথাগোরাস ইনি নন। এই বিয়েতে কনের পোষাক পরেন নিরো। নিরোর নিষ্ঠুরতায় তার সৈন্য বাহিনী বিদ্রোহ শুরু করলে সে পালিয়ে যায়। শেষ পর্যন্ত নিরো আত্মহত্যা করে। স্প্রাউস বা পিথাগোরাস সম্পর্কে খুব বেশী তথ্য পাওয়া যায় না। তবে এক স্বৈরশাসকের সাথে বিয়ে হওয়ায় তাদের নাম হাজার বছর ধরে বেঁচে আছে।

-----------------------------------------------------------------