blogger widgets
শুভ্র ভাই এর লেখালেখির জগতে স্বাগতম! Welcome!

হিন্দু ধর্মে সমকামিতার শাস্তি!

হিন্দু ধর্মে সমকামিতার শাস্তি কি?
যারা সমকামী তা সে ধর্মেরই হোক তারা এটুকু জানেন সমকামিতার শাস্তি সম্পর্কে ইসলাম বরাবরই সোচ্চার। পবিত্র আল কোরআনের ১৪ জায়গায় সমকামিতার কথা উল্লেখ করা হয়েছে। কিন্তু পৃথিবীতে সমকামীদের কি শাস্তি হওয়া উচিত এই বিষয়ে কোন প্রত্যক্ষ বিধান দেয়া হয় নাই। তবে অধিকাংশ ধর্মবিশারদের মতে সমকামিতার শাস্তি রজম বা পাথর নিক্ষেপ করে হত্যা করা। খ্রিস্টান ধর্মেও সমকামিতাকে নিষিদ্ধ করা হয়েছে। আব্রাহামিক রিলিজন বা ইব্রাহিমীয় ধর্মমত গুলোতে সমকামিতার বিপক্ষে এত প্রবল মত কেন এসেছে সে বিষয়ে আমার নিজস্ব একটি ধারণা আছে তবে তথ্যসূত্র দিয়ে সেটা প্রমান করতে পারবো না। এটা আমার একান্তই নিজস্ব ধারণা। তবে আজকে আলোচনা করবো হিন্দুধর্মে সমকামিদের কি বিধান রাখা হয়েছে।

এতদিন আমার ধারণা ছিলো হিন্দু ধর্মে প্রত্যক্ষভাবে সমকামিতার বিপক্ষে কিছু বলা হয় নাই। বন্ধু কাম ছোট ভাই রাজা বাবুর সহায়তায় বেশ কিছু তথ্য যোগাড় করতে সমর্থ হলাম। হিন্দুধর্ম সহ সকল মুর্তিপূজারী ধর্মে নির্দিষ্ট কোন গ্রন্থ নেই। তারা নিজেরাও বলতে পারে না কোনটি তাদের মূল ধর্মগ্রন্থ। ধারনাটি ভাসাভাসা। কেউ বেদ বললে অন্যজন বলে গীতা। তবে এই প্রশ্নের সমাধান করা আমার লক্ষ্য নয়। হিন্দুশাস্ত্রে তৃতীয় প্রকৃতি উল্লেখ পাওয়া যায়। এটা কি পুরুষের মাঝে নারী সত্তার উপস্থিতি অথবা তৃতীয় লিঙ্গের ব্যক্তিদের উল্লেখ করা হয়েছে আমি নিশ্চিত নই। প্রাচীন হিন্দু সমাজের কোন কোন অংশ এই তৃতীয় প্রকৃতির পূজার উল্লেখ আছে। দক্ষিণ ভারতে অর্ধনারীশ্বর বলে একজন দেবতার পূজা করা করা হয়।

তবে সমকামিতাকে কি হিন্দু সমাজ গ্রহন করেছে? স্বীকৃতি দিয়েছে। না। হিন্দুদের ফিকাহ বা আইনশাস্ত্র বলা যায় মনুস্মৃতি কে।। এই গ্রন্থে হিন্দুদের জীবনাচারণের বিভিন্ন বিধান প্রদান করা হয়েছে। এই গ্রন্থের কয়েকটি স্থানে সমকামিতার শাস্তি উল্লেখ করা হয়েছে যদিও তা রজমের মত গুরুতর নয়। পৃথিবীতে এখনও ৪৪ টি দেশে সমকামিতার শাস্তি হিসেবে জেলদন্ডের বিধান বলবৎ আছে। সৌদি, আরব, মিশরসহ অনেকে দেশে সমকামিতার শাস্তি মৃত্যুদন্ড। একদা ইতালিতেও সমকামিতার শাস্তি হিসেবে মৃত্যুদন্দ দেয়া হতো।

হিন্দুধর্মে দেবদেবীদের মাঝে সমকামি বৈশিষ্টের ইঙ্গিত পাওয়া যায়। যেমন দেবতা চন্দ্রের সৌন্দর্য্যে অনেক দেবতার মুগ্ধ হওয়ার উল্লেখ আছে। দেবদেবীদের বাইরে ভাগীরথের জন্মবৃতান্তে একটি থ্রিসাম গল্পে আছে। সন্তানহীন অবস্থায় অযোধ্যার রাজা দিলীপ মারা যান। থাকে তার দুই বিধবা স্ত্রী। এই সূর্য্যবংশে বিষ্ণুর অবতার হয়ে আসার কথা। কিন্তু বংশ নির্মুল হলে সেটা কিভাবে সম্ভব! তখন ব্রহ্মা এর প্রতিকার করার জন্য শিবকে পাঠালেন। শিব এসে দুই বিধবাকে বর দিলেন যে তাদের একজনের গর্ভে পুত্র সন্তান জন্মাবে। প্রমানের জন্য পড়ুন বাংলা কৃত্তিবাসী রামায়ণের আদিকাণ্ডের "গঙ্গার জন্ম-বিবরণ ও মর্ত্ত্যলোকে সগরের গঙ্গা আনিতে গমন ও ভগীরথের জন্ম" নামক পর্ব।

মনুসংহিতার অষ্টম অধ্যায়ের ৩৬৯ এবং ৩৭০ নম্বর ছত্রে দুজন নারীর মধ্যে সমকামিতা সংঘটিত হলে কি শাস্তি হবে তার উল্লেখ আছে।

*যদি দুই কুমারীর মধ্যে সমকামিতার সম্পর্ক স্থাপিত হয়, তাহলে তাদের শাস্তি ছিলো দুইশত মূদ্রা জরিমানা এবং দশটি বেত্রাঘাত (Manu Smriti chapter 8, verse 369.)

* যদি কোন বয়স্কা নারী অপেক্ষাকৃত কম বয়সী নারীর (কুমারীর)সঙ্গে দৈহিক সম্পর্ক স্থাপন করে,তাহলে বয়স্কা নারীর মস্তক মুণ্ডন করে দুটি আঙ্গুল কেটে গাধার পিঠে চড়িয়ে ঘোরানো হবে’ (Manu Smriti chapter 8, verse 370.)।

তবে নাঁটুবাবুরা কি ছাড়া পেয়ে গেলো? তারা কি ইচ্ছে মত পুরুষগমন করে বেড়াতে পারবে। জি না। তাদের জন্য কিঞ্চিত বিধান রাখা হয়েছে। কি সেটা? আসুন আবার মনুস্মৃতি খুলি। ১১ নম্বর অধ্যায়ের ১৭৫ নম্বর ছত্র।
*দু’জন পুরুষ অপ্রকৃতিক কার্যে প্রবৃত্ত হলে তাদেরকে জাতিচ্যুত করা হবে এবং জামা পরে তাকে জলে ডুব দিতে হবে (Manu Smriti Chapter11, Verse 175.)।

কি রে অস্টিন গত পূজোয় কেনা নতুন জামাটা পরে জলে ডুব দিতে রাজি আছিস তো! দিতেই কিন্তু হবে। রোমান সম্রাজ্যে দাসদের মানুষ হিসেবে গণ্য করা হতো না। তাদেরকে সম্পত্তি হিসেবে গণ্য করা হতো। তুমি যদি অন্য কারো দাসকে ধর্ষণ করো তবে সে রোমান আইনে তোমার বিরুদ্ধে সম্পত্তিহানির অভিযোগ আনতে পারতো। ভারতীয় সনাতন হিন্দু ধর্মও পুরুষকে সব কিছুর জন্যে উর্ধ্বে নিয়ে গেছে। স্ত্রী মারা গেলে স্বামী টোপর পরে কুমারী মেয়ে বিয়ে করতে চলতো। না মরলে রাড়ী রাখতো। অন্যদিকে স্বামী মারা গেলে সদ্যবিধবা নারীকে বৈধব্যের জ্বালা থেকে মুক্তি পেতে স্বামীর সংগে একই চিতায় জীবন্ত পুড়ে মরতে হতো। তথ্যসূত্র চাইলে সুনীল গঙ্গোপাধ্যায়ের পূর্ব পশ্চিম প্রথম খন্ড পড়ে দেখতে পারেন।

ধর্মের জন্য মানুষ নয়, মানুষের জন্যই ধর্ম।

-----------------------------------------------------------------